Thanks

SANJOY KUMAR

Welcome to our website.
আমাদের ভুবনে স্বাগতম ৷

চাকরিতে অভিজ্ঞতার বিড়ম্বনা, আর না । (updated)

পাশ করার আগেই অভিজ্ঞতা দক্ষতা আর চাকরি নিয়ে টেনশন করতে হবে না !!!!!
শুধুমাত্র ইচ্ছা থাকলেই উপরের লাইনটা সত্যি হয়ে বাস্তবে ধরা দেবে ।
পুরোটা বুঝতে হলে অবশ্যই সময় হাতে নিয়ে সম্পূর্ণ লেখাটা পড়ুন ।


চাকরি নাই !! চাকরি চাই !!!
অভিজ্ঞতা নাই !!!!


নতুন পাশ করা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বা পলিটেকনিকে অধ্যয়ন রত ছাত্র ছাত্রী দের কমন সমস্যা ।
1) ভাই আমি তো মাত্র এই বছরে পাশ করে বের হলাম দুই বছরের অভিজ্ঞতা কই পাবো ? তাহলে কি আমার চাকরি হবে না ?
2) অভিজ্ঞতা নেই মামা চাচা খালু নেই আমার কি হবে ?
3) ভাই পড়াশুনা করতে করতেই জীবন শেষ এত কষ্ট করে পাশ করে চাকরি পাবো তো ?
4) ভাই ছেলেদের জব মার্কেট আছে আমরা মেয়েরা কি করবো ?
সমাধান
1) অবশ্যই হবে কেন হবে না । মায়ের পেট থেকে কেউ অভিজ্ঞতা নিয়ে জন্মায় না । এটা অর্জন করে নিতে হয়  । নিজের চেষ্টা না থাকলে কেউ অভিজ্ঞতা জোর করে খাওয়ায়ে দিতে পারে না ।
তাহলে এখন করণীয় ?
একটা সহজ বুদ্ধি দিই
আপনাদের আশেপাশে পরিচিত প্রতিষ্ঠিত সরকারি হলে ভাল কোন ইঞ্জিনিয়ার থাকলে তার সাইটে ফ্রিতে যাওয়া আসা করুন । পরিচিত না হলে পরিচয় হয়ে নিন । নিয়মিত সময় দিলে আপনাদের প্রতি তার একটা ভালবাসা জন্ম হবে তখন তার কিছু কাজ নিজের সময় নষ্ট করে হলেও করেদিন । সাবধান এসময় কোন টাকা পয়সা উপার্জনের চিন্তা মাথায় আনবেন না । আগে learning তারপর earning .
এভাবে কিছু মাস কাজ দেখার পর একটা সুন্দর সার্টিফিকেট বানিয়ে ওনাকে দিয়ে সাইন করিয়ে নিবেন । এভাবে পাশ করার আগেই ২ থেকে ৩ বছরের অভিজ্ঞতা তৈরী কোন ব্যাপার না । এরপর জব করার সময় সিভিতে ওনার রেফারেন্স দিবেন ।
2) বর্তমান সময়টা নেটওয়ার্কিং এর । আপনার যোগাযোগ দক্ষতা ভাল থাকতে হবে । বর্তমান সময়ে এটাও একটা গুণ । ভাল ভাল বা প্রায় সব কোম্পানিতে সবসময়ই বিশ্বত্য লোক চায় । আপনার যদি যোগাযোগ দক্ষতা ভাল থাকে তাহলে আপনার চাকরি সহজেই হয়ে যাবে ।
করণীয়
বড় ভাই সহ সব পরিচিত সবার সাথে এমনভাবে যোগাযোগ রাখুন যেন তার অফিসে প্রযেক্টে  একটা ইঞ্জিনিয়ার প্রয়োজন হলে সে আপনার নামটাই আগে মনে করে ।
3) পড়াশোনা তো করতেই হবে ভাই । আমার অভিজ্ঞতায় দেখেছি পড়াশুনায় আজ এক ইঞ্চি ফাঁকি দিলে সেটা কয়েকদিন পর সেটা এক ফিট হবে । এভাবে বইয়ের সাথে দূরত্ব বাড়তে থাকবে ।
বাস্তব অভিজ্ঞতার সাথে মিলিয়ে পড়াশোনা করলে বেশী মনে থাকে ।
যারা সিভিলে আছেন তারা সাইট ভিজিট করে সিনিয়র ইঞ্জিনিয়ার সাইট ফোর ম্যানের সাথে কথা বলে জানার চেষ্টা করবেন । দেখবেন সেই বিষয় টা পড়ার সময় অনেক সহজ লাগছে ।
আমি যখন যশোর পলিটেকনিকে দ্বিতীয় সেমিষ্টারে পড়তাম তখন আমাদের সাথে অনেকেই ড্রপ ওয়াল চিনতো না । অবশ্য এই সময় না চেনারই কথা । অথচ আমরা যারা নিয়মিত সাইট ভিজিট করতাম নাম বললেই সেই জিনিস টা আমাদের চোখের সামনে ভাসত । অচেনা জিনিস থেকে চেনা জিনিস নিয়ে পড়াশুনা করা সহজ ।
4) মেয়েরা সিভিল ডিপার্টমেন্টে হলে বেশী করে Auto cad, ETABS, staad pro, এষ্টিমেশন , বিভিন্ন বিল্ডিং  ডিজাইন সফটওয়ারের কাজ শিখুন সাথে MS word, exel । জব মার্কেটে এগুলোর প্রচুর চাহিদা আছে ।
পুরোটা পড়ার জন্য সবাইকে ধন্যবাদ ।
আমি সিভিল ডিপার্টমেন্টের তাই সিভিল এর উপর বেশী বলেছি । অন্য ডিপার্টমেন্টের যারা তাদের জন্যও একই পদ্ধতি । শুধু কাজ করার সেক্টর টা আলাদা হবে ।
⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐⭐
এখন যারা এই পোস্ট টা পড়ছো  সবার জন্য একটা সুসংবাদ দিচ্ছি । বড় ভাই হিসাবে আমাদেরও কিছু দায়িত্ব আছে সেই দায়িত্ববোধ থেকেই আমি চেষ্টা করছি তোমাদের জন্য ভালো কিছু একটা করার । তোমাদের মধ্যে যে কেউ ইচ্ছা করলেই আমাদের সাথে কাজ করতে পারো । যারা আগ্রহী তারা আমাদের মেসেজ করে জানাও । শুধুমাত্র ইচ্ছা থাকলেই  পাশ করার আগেই নিজের অভিজ্ঞতার ঝুলি ভারি করে নাও । সবার জন্য শুভকামনা ।

আমাদের সাথে কাজ করতে চাইলে এখনই এই ফরমটি পূরণ করে সাবমিট করো৷
https://goo.gl/forms/IqC1tu1Q5SFTKAG12



ডিপ্লোমা, জব, পলিটেকনিক , Diploma, job, Polytechnic
  








Featured Post

কাস্টিং কাজে সিমেন্ট ব্যবহার

প্রস্তাবনা: কাস্টিং একটি গুরুত্বপূর্ণ উপাদান যা বিভিন্ন শিল্পে ব্যবহৃত হয়। তা প্রায় সমস্ত মন্দির, ইমারত, সেতু, ব্রিজ, রাস্তা নির্মাণে ব্যবহ...

Powered by Blogger.